২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

April 6, 2020, 9:55 pm

তেঁতুলিয়ায় নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ন্যাশনাল হেল্প লাইন ১০৯ এর কার্যক্রম শক্তিশালীকরণের তাগিদ দেওয়া হয়েছে। ‘মুজিব বর্ষের প্রত্যয়, নারী ও শিশু নির্যাতন আর নয়’ এ শ্লোগান নিয়ে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ন্যাশনাল হেল্প লাইন ১০৯ এর কার্যক্রম ও নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের আওতাধীন তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের ওয়ানস্টপ ক্রাইসিস সেলের কার্যক্রম শক্তিশালীকরণ শীর্ষক সচতেনতামূলক এক সেমিনার বৃহস্পতিবার তেঁতুলিয়া উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও টোল ফ্রি হেল্পলাইন উইমেন অ্যান্ড চিলড্রেন ইন সার্ক মেম্বার স্টেটস (বাংলাদেশ) সহযোগিতায় তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের ওয়ানস্টপ ক্রাইসিস সেল এ সেমিনারের আয়োজন করে।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার ও তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের ভারপ্রাপ্ত কর্মকর্তা উত্তম কুমার মন্ডল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া।
আলোচনায় অংশ নেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা করুনা কান্ত রায়, তেঁতুলিয়া সরকারি কলেজের অধ্যক্ষ হবিবর রহমান, তেঁতুলিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রফিকুল ইসলাম।
সেমিনারে ১০৯ এবং নির্যাতনের শিকার নারী ও শিশুর তাৎক্ষণিক সহায়তায় জয় মোবাইল অ্যাপস বিষয়ে ধারণা দেওয়া হয়। এ নম্বর ও অ্যপসে বিনা পয়সার কল করে সেবা নেয়া যাবে। পরিচয় গোপন রাখা যাবে। ইতিমধ্যে অনেকেই এ সেবা গ্রহণ করে উপকৃত হয়েছেন। ব্যাপক প্রচারের মাধ্যমে এ সেবা নিশ্চিত করতে পারলে নারী ও শিশু নির্যাতন ও বাল্য বিবাহ বন্ধ হবে বলে অভিমত দেন অনেকেই।
দিনব্যাপী কর্মশালায় উপজেলা পর্যায়ের কর্মকর্তা, নারী জনপ্রতিনিধি, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, নিকাহ রেজিস্টার, মুক্তিযোদ্ধা ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার অর্ধশতাধিক প্রতিনিধি অংশ নেয়। সেমিনারে উপস্থিত ছিলেন উপজেলার কয়েকজন নারী জনপ্রতিনিধি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর