২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

April 3, 2020, 1:29 am

জাতীয় পাট দিবসে পঞ্চগড়ে র‌্যালি ও আলোচনা সভা

পঞ্চগড় প্রতিনিধিঃ “সোনালী আঁশের সোনার দেশ, মুজিব বর্ষের বাংলাদেশ” প্রতিপাদ্য নিয়ে শুক্রবার পঞ্চগড়ে পালিত হয়েছে জাতীয় পাট দিবস। দিবসটি উপলক্ষে সকালে পাট অধিদপ্তরের সহযোগিতায় জেলা প্রশাসন র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক ঘুরে আবার সেখানে এসে শেষ হয়। র‌্যালিতে পাট চাষী. পাটকল শ্রমিক, কৃষি বিভাগ ও জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তারা অংশ নেয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। সভায় স্বাগত বক্তব্য দেন পঞ্চগড়ের পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. আবু এহিয়া। অনুষ্ঠানে বক্তব্য দেন পাট উন্নয়ন কর্মকর্তা আলমগীর হোসেন।
বক্তারা বলেন, পরিবেশ রক্ষা ও পাট পণ্যের অভ্যন্তরীণ বাজার সম্প্রসারণের লক্ষ্যে পণ্যে পাটজাত মোড়ক বাধ্যতামূলক ব্যবহার আইন করেছে সরকার। ১৯ টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আইন অমান্য করলে অনধিক তিনবছরের সাজা বা অনধিক এক লাখ টাকা জরিমানার বিধান বা উভয় দন্ডের বিধান করা হয়েছে। ফলে পাটচাষীসহ পাট সংশ্লিষ্টরা আর্থিকভাবে লাভবান হচ্ছে। এছাড়া বহুমুখী পাট পণ্যের ব্যবহার বৃদ্দি পাওয়ায় পাটজাত পণ্য বিদেশে রপ্তানী করে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর