১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

September 28, 2020, 7:10 pm

পঞ্চগড়ের দেবীগঞ্জে সড়কের বেহাল দশা

পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় হতে টুনিহাট, কালিয়াগঞ্জ, বড়শশী, ভাউলাগঞ্জ হয়ে দেবীগঞ্জ যাওয়ার রাস্তাটির দুরত্ব ৪৫ কিলোমিটার। এরই মধ্যে এই সড়কটির বিভিন্ন স্থানে খানা খন্দকে ভরে গেছে। যানবাহন কুপের মত সারি সারি গর্তের উপড় দিয়ে। এতে করে জনদূভোর্গ সৃষ্টি হয়েছে। সড়কটির কালিয়াগঞ্জ হতে বড়শশী পর্যন্ত সংস্কার কাজ দেড় বছর পূর্বে শুরু হলেও ধীরগতিতে চলছে বলে জানায় স্থানীয়রা । জনদূভোর্গে পোহাতে হচ্ছে রাস্তার পথচারীদের। পায়ে হেটে যেতেও অসম্ভব হয়ে পড়ছে কোন কোন স্থানে। সরেজমিনে গিয়ে জানা গেছে, গত দেড় বছর ধরে সড়ক সংস্কার কাজ চললেও এখনো শেষ হয়নি। প্রায় প্রতিদিনই ছোট বড় অনেক দূর্ঘটনা হচ্ছে এমনটাই বলেছে পথচারীরা।
বিশেষ করে দেবীগঞ্জ উপজেলার দামড়াদিঘী হতে টোকরাভাসা পর্যন্ত খানা খন্দে পরিপূর্ণ হয়ে গেছে। এতে করে চার্জার ভ্যান, অটো ভ্যান পিকআপসহ যানবাহনে চলাচলে বিপাকে পড়েছেন। তেঁতুল মোড় এলাকার ভ্যান চালক হামিদুল ইসলাম(৪০) বলেন ২৪ বছর থেকে এই রাস্তায় ভ্যান চালিয়ে সংসার পরিচালনা করছি অতীতের যেকোন সময়ের চেয়ে রাস্তাটি এখন খুবই খারাপ। রাস্তার অবস্থা এতটাই খারাপ যেখানে তেতুঁলমোড় থেকে ১৫ মিনিটে টোকড়াভাষা গিয়েছিলাম বর্তমানে ১ ঘন্টাতেও যাওয়া যাচ্ছেনা।দামড়াদিঘি গ্রামের হাসান আলী(৫০) বলেন দেড় বছর হতে রাস্তাটিতে খানা খন্দকে ভরে গেছে । রাস্তা দিয়ে পায়ে হেটে যাওয়াও আসম্ভব হয়ে পড়েছে কারন বর্ষার দিনে যানবাহন চলার সময় খালগুলোর পানি ছিটকে শরীরে এসে পড়ে। এই অবস্থা চলছে বছরের পর বছর দেখার যেন কেউ নেই। রাস্তায় নয় যেন সারি সারি কুপের লাইন।মটর সাইকেল পথচারী ফরিদ হোসেন জানায় আসলে বাড়ি থেকে জরুরী কোন কাজে বের হলে দ্রুত যাওয়ার উপায় নেই। মনে হচ্ছে রাস্তাটি পরিত্যাক্ত রাস্তা । কোন দায়িত্বশীলদের রাস্তাটির অবস্থা চোখে পড়েনা। হয়তোবা কোন জনপ্রতিনিধিও এই রাস্তা দিয়ে চলাচল করছেনা বলে আমার আশঙ্কা, তা না হলে এত উন্নয়ন হচ্ছে কিন্তু রাস্তাটি সংস্কার হচ্ছেনা।ইজিবাইক চালক রেজাউল ইসলাম বলেন প্রায় দেড় বছর ধরে বড় বড় খাল হয়েছে রাস্তায় । যাত্রী নিয়ে চলাচল করতে আমাদের বিপদে পড়তে হয় কারন যেখানে খাল সেখানে যাত্রীদের নামিয়ে দিতে হয় । পড়ে পথচারীদের সহযোগীতা নিয়ে ইজিবাইকটিকে ঠেলে পার করতে হয়। আসলে আমরা অসহায় হয়ে পড়েছি। এমপি মন্ত্রীরা যদি রাস্তাটি সংস্কারের উদ্যোগ না নেয় তাহলে হয়তো আর কিছুদিন পর এই রাস্তায় যাত্রী নিয়ে চলাচল করতে পারবোনা।
এদিকে কালিয়াগঞ্জ হতে বড়শশীতে দশকিলোমিটার রাস্তার সংস্কার কাজ শুরু হয়েছে গত ২০১৯ সালে। ধীরগতিতে চলছে সংস্কার কাজ চলছে বলে অভিযোগ বড়শশী ইউনিয়ন আওয়ামীলীগ নেতাদের। বড়শশী ইউপি আওয়ামীলীগের সাধারন সম্পাদক উজ্জল সরকার(৪৫) ক্ষোভ প্রকাশ করে বলেন ঠিকাদার বছরের পর বছর জুরে সংস্কার কাজ করছে নিম্নমানের নির্মান সামগ্রী দিয়ে তা না হলে পিছ ঢালার কাজ যে অংশে শেষ হয়েছে সেখানে একমাসের মধ্যে ধরেছে ফাটল। ওই ইউনিয়নের আকবর হোসেন রেলপথমন্ত্রী এডভোকেট নুরুল ইসলাম সুজন এর দৃষ্টি আকর্ষন করে বলেন ঠিকাদার সংস্কার কাজে যতটুক বিটুমিন দরকার দরপত্র অনুযায়ী হচ্ছেনা। এত সময় কেন নিচ্ছে ঠিকাদার তা আমাদের বোধগম্য নয়।

আবু তাহের (৩৫) নামে টুনিহাট এলাকার ব্যবসায়ী, নিয়মিত একজন পথচারী, তিনি বলেন এই রাস্তা মেরামতের তিন মাসের মধ্যে আবার পূর্বের অবস্থায় ফিরে যায়। সরকার বাজেট দিচ্ছে কিন্তু জনগন এর সুফল পাচ্ছেনা। সঠিক নিয়মে কোন দূর্নীতি না করে সংস্কার এর জন্য দাবী জানিয়েছেন তিনি। সংস্কার কাজের ঠিকাদারকে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করেও সম্ভব হয়নি। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ দেবীগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. মোমিনুল ইসলাম জানায় ২০১৮ সালের জুন মাসে ১ কোটি ১২ লাখ ৮৩ হাজার ৫শত ৬৪ টাকা ব্যায়ে প্রায় সাড়ে তিন কিলোমিটার রাস্তা ঠাকুরগাঁও এর রেইনকো ট্রেডার্স নামে ঠিকাদারি প্রতিষ্ঠান সংস্কার করেছে । তবে ২০১৯ সালে ওই জায়গায় আবারও খানা খন্দকে ভরে গেছে। এ বিষয়ে উর্দ্ধতন কতৃপক্ষের সাথে কথা বলেছি। এদিকে স্থানীয় সরকার বিভাগ পঞ্চগড় এর নির্বাহি প্রকৌশলী মো. শামছুজামান এর কাছে সড়কটির বেহাল দশা স্বীকার করেছেন। কারন জানতে চাওয়া হলে তিনি বলেন আমি এখানে নতুন এসেছি তবে আমি যতটুকু জানি বর্ষার কারনে বর্তমানে সংস্কার কাজ বন্ধ রেখেছে ঠিকাদার। তবে যেসব স্থানে খানা খন্দে ভরে গেছে এই অর্থবছরে কেন দেবীগঞ্জ উপজেলা প্রকৌশলী উদ্যোগ নেয়নি তার সাথে বিস্তারিত জানতে চাওয়া হবে। ২০২০-২০২১ অর্থবছরে খানা খন্দে স্থানে সংস্কারের জন্য বাজেট দেওয়া হয়নি তবে বিভাগীয় কতৃপক্ষের সাথে কথা বলে জরুরী কোন প্রদক্ষেপ নেওয়ার ব্যাপারে আস্বস্ত করেছেন তিনি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর