,

ওজন কমানোর কাজটা দ্রুত করতে চাইলে..

বেশ কিছু দিন ধরেই ওজন নিয়ন্ত্রণে বিশেষজ্ঞদের নানা পরামর্শের কথা বলা হচ্ছে। আসলে আধুনিক জীবনে স্থূলতা অনেকটা ডায়াবেটিসের মতো আগ্রাসী হয়ে উঠেছে। ওজন নিয়ন্ত্রণের বাইরে গেলে নানা রোগের বসতি গড়ে দেহে। আপনি বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে কিংবা ইন্টারনেট ঘেঁটে অনেক কার্যকর পদ্ধতি পাবেন। তবে যে পদ্ধতিই গ্রহণ করেন না কেন, একে ত্বরাণ্বিত করতে দরকার কিছু অনুঘটক। আর এখানে সেই অনুঘটকের সন্ধান দিচ্ছেন বিজ্ঞানীরা। এগুলো অতি পরিচিত জিনিস। নিয়মিত খেলে ওজন হ্রাসের গতি অনেক বেড়ে যাবে। 

হলুদ 
২০০৯ সালে টাফ্টস ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়, হলুদ দেহের চর্বি পোড়ায়। পরীক্ষা চালানো হয় ইঁদুরের ওপর। কয়েকটি ইঁদুরকে হলুদ খাওয়ানো হয়। এতে তাদের ওজন কমে যায়। হলুদে উত্তাপ আছে। এটা দেহের তাপমাত্রা বৃদ্ধি করে এবং বিপাকক্রিয়া সুষ্ঠু করে দেয়। কাজেই ওজন হ্রাসের গতিতে বাড়তি গতি আনে তা। 

দারুচিনি 
বলা হয়, এই মসলা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। ক্ষুধাও অনুভূত হয় না খুব বেশি। সকালের নাস্তায় দারুচিনি মেশাতে পারেন। চায়ের সঙ্গে খেতে পারেন। দইয়ের সঙ্গে মিলিয়ে লাচ্ছি খেতে পারেন। একবেলা যা খাবেন তার সঙ্গে দারুচিনি মেশালে ১০০ ক্যালোরি সমান পুড়বে। 

জিরা 
সকাল বা দুপুর বা রাতের খাবারে এক চামচ করে জিরার গুড়া মিশিয়ে দিন। প্রতিদিন স্বাভাবিকভাবে যে পরিমাণ ক্যালোরি পোড়ে, জিরা তার চেয়ে তিন গুন বেশি ক্যালোরি পোড়াবে। এ ছাড়া যেকোনো খাবারে জিরা মেশানো যায়। 

আদা 
এই খাবারটি রক্তে গ্লুকোজের মাত্রা সামলে রাখে। যেকোনো সময় রক্তে চিনির মাত্রা বেড়ে গেলে সঙ্গে সঙ্গে আদা খেলে উপকার মেলে। এটাও চর্বি পোড়াতে ওস্তাদ। চা, তরকারি, সালাদের সঙ্গে সহজে আদা যোগ করা যায়। 

এলাচ
এটা দারুণ এক জিনিস। অনন্য স্বাদ ও গন্ধের অধিকারী। ওজন কমাতে যথেষ্ট সহায়ক হয়ে ওঠে। দেহে গ্যাস হতে দেয় না। গ্যাসের উদ্রেক ঘটলে অবসাদ লাগে এবং বমি ভাব আসে। এ সময় দুই-তিন চিমটি এলাচ গুড়া খেলে গ্যাসের সমস্যা চলে যাবে। 

কালো মরিচ
এটা গোল মরিচেরই পরিবারের সদস্য। এতে আছে পাইপেরিন। এটা কালো মরিচকে অনন্য গন্ধ দিয়েছে। খাবারে কালো মরিচ দিলে ওজন কমানোর গতি অনেকটা বৃদ্ধি পায়। কাজেই ওজন কমাতে গোল মরিচ খেতে পারেন। 
সূত্র : টাইমস অব ইন্ডিয়া 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর