,

উৎসবমুখর পরিবেশে জাতীয় তথ্য-প্রযুক্তি দিবস পালিত

উৎসবমুখর পরিবেশে মঙ্গলবার প্রথমবারের মত জাতীয় তথ্য প্রযুক্তি দিবস পালিত হয়েছে। দিবটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও কনসার্টের আয়োজন করা হয়।
 
দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে শাহবাগস্থ জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে বের করা হয় এক বর্ণাঢ্য র‌্যালি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক র‌্যালীটি উদ্বোধন করেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, এটুআই প্রকল্পের মহাপরিচালক কবির বিন আনোয়ার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়
 
বিকেলে জাতীয় তথ্য প্রযুক্তি দিবসে আটজন ব্যক্তি ও ছয় প্রতিষ্ঠানকে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ দেওয়া হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন চৌধুরী পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ অনুষ্ঠানটি আয়োজন করে।

আইসিটিতে অবদানের জন্য সম্মাননা পান অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ, লিডস করপোরেশন লিমিটেড ও লিডসফট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ আবদুল আজিজ, ফরিদপুরের জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া।
 
আইসিটি শিক্ষায় অবদান এবং প্রযুক্তি ব্যবহারের উৎকর্ষতার বিবেচনায় শিক্ষা ক্যাটাগরিতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; মোবাইল ফোন ব্যবহার করে কৃষকদের তথ্যসেবা দেওয়ার উদ্যোগের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর; আইসিটির মাধ্যমে নাগরিক সেবায় অবদানের জন্য স্থানীয় সরকার ক্যাটাগরিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে এ পুরস্কার দেওয়া হয়েছে।
 
আইটি খাতের ক্ষেত্রে ‘শ্রেষ্ঠ রপ্তানিকারকের’ পুরস্কার পেয়েছে বিজনেস প্রসেস আউট সোর্সিং কোম্পানি সার্ভিস ইঞ্জিন লিমিটেড; দি সিটি ব্যাংক লিমিটেড ‘সেরা অনলাইন ব্যাংকিং সেবা’ এবং বিভিন্ন গৃহস্থালী সেবার অনলাইন মার্কেটপ্লেস ‘সেবা এক্সওয়াইজেড’ আইটি খাতের ‘সেরা স্টার্টআপ’ এর পুরস্কার পেয়েছে।

এছাড়া তথ্যপ্রযুক্তি বিষয়ে সাংবাদিকতার জন্য পুরস্কার পেয়েছেন চ্যানেল আইয়ের জ্যেষ্ঠ প্রতিবেদক ফরিদুর রহমান পান্থ, দৈনিক কালের কণ্ঠের প্রযুক্তি বিভাগের প্রধান মুহম্মদ খান এবং বাংলাদেশ সংবাদ সংস্থার উপ-প্রধান প্রতিবেদক মাহমুদুল হাসান।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদও বক্তব্য দেন। স্বাগত বক্তব্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়নে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগ এবং সাফল্যের কথা অনুষ্ঠানে তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর কুমার কিশোর চৌধুরী। 
 
অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে দিবসটি উদযাপনে কনসার্টের আয়োজন করা হয়। সেখানে জেমসসহ অন্যান্যরা শিল্পীরা গান পরিবেশন করেন।
 
ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর