,

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে শেষ আটে রাশিয়া

অধিকাংস সময় বল পায়ে থাকল, স্কিল মুগ্ধ করল, আক্রমণের পসরা সাজালো। তবু জয় পেল না স্পেন। গোটা ম্যাচে দুর্দান্ত খেলল স্প্যানিশরা, অথচ হেরে মাঠ ছাড়তে হলো তাদের। টাইব্রেকারে রাশিয়া কাছে ৪-৩ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।
এর আগে মূল সময়ের পর অতিরিক্ত সময়েও ম্যাচের নিষ্পত্তি হয়নি। ১-১ গোলে সমতা নিয়ে ট্রাইবেকারে গড়ায় এ ম্যাচটি।
মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে মুখোমুখি হয় স্পেন-রাশিয়া। হট ফেভারিটের তকমা গায়ে সেঁটে খেলতে নামে স্প্যানিশরা। আর বাড়তি শক্তি হিসেবে রুশরা পায় ৮০ হাজার দর্শকের সমর্থন। ফলে শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমনে জমে উঠে খেলা।
ম্যাচের ১২ মিনিটে এস ইগনাশেভিচের আত্মঘাতী গোলে ১-০ গোলে এগিয়ে যায় স্পেন। পিছিয়ে পড়ে খেলায় ফেরার আপ্রাণ চেষ্টা করে রাশিয়া। এতে স্বাগতিকদের খেলায় গতি আসে। ঘন ঘন আক্রমণে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে তোলে তারা। ফলে সাফল্যও আসে।
৪১ মিনিটে তাদের ভয়ঙ্কর অ্যাটাক সামলাতে গিয়ে ডি বক্সে হ্যান্ডবল করেন জেরার্ড পিকে। এতে পেনাল্টি পায় রাশিয়া। তা থেকে বল জালে জড়াতে মোটেও ভুল করেননি আর্তেম দিয়াবা। এতে খেলায় ফিরে স্তানিস্লাভ চেরচিয়েসোভের শিষ্যরা।
বিরতি থেকে ফিরে আক্রমণের গতি বাড়ায় স্পেন। অধিকাংশ সময় বল দখলে রাখে তারা। পাশাপাশি মুহুর্মুহু আক্রমণ দাগায়। তবে গোলমুখ খুলতে পারেনি। ৬৭ মিনিটে ডেভিড সিলভাকে তুলে ইনিয়েস্তাকে নামায় স্পেন। মিনিট তিনেক পর নাচোর বদলে কারভাহালকে নামান কোচ হিয়েরো। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।
মাঝে মাঝে কাউন্টার অ্যাটাকে উঠে রাশিয়া। কিন্তু তারাও গোল আদায় করতে পারেনি তারাও। ফলে নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ সমতায় শেষ হয়।
এতে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এ সময়ে রুশ দূর্গে একের পর এক আক্রমণ হানে স্পেন। তবে রাশিয়ার জমাট রক্ষণ ভাঙতে পারেনি সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর