,

২৩ ডিসেম্বর শিশুদের ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে

আজ বুধবার ডিএনসিসি নগর ভবনে আয়োজিত এক সেমিনারে জানানো হয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় আগামী শনিবার (২৩ ডিসেম্বর) ৪ লাখ ৭৫ হাজার ৫৪৬ জন শিশুকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে। সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন (২য় রাউন্ড) কার্যক্রমের অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে।

সেমিনারে বলা হয়, আগামী ২৩ ডিসেম্বর (শনিবার) ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুদের ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে। ডিএনসিসি এলাকায় ২য় রাউন্ডে ৬ থেকে ১১ মাস বয়সের ৬৮ হাজার ৭৬৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫টি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন (২য় রাউন্ড) পরিচালনা করার জন্য ১ হাজার ৪৯৯টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ৪৯টি। ২ হাজার ৯৯৮ জন স্বাস্থ্যকর্মীর মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া স্বাস্থ্যকর্মীরা সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখার জন্য প্রথম সারির ১৮৩ জন সুপারভাইজার রয়েছেন। দ্বিতীয় সারির সুপারভাইজার থাকবেন ১০৩ জন।

ক্যাম্পেইনে দায়িত্বে থাকা ডাক্তার মাহমুদা আলী বলেন, ভিটামিন ‘এ’ মানবদেহে তৈরি হয় না। এটা খাওয়ার মাধ্যমে শরীরের চাহিদা মেটায়। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা, রক্তশূন্যতা, শারীরিক স্বাভাবিক বৃদ্ধি ব্যহত ও ত্বক মলিন হয়ে যায়। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী, বছরে ২ বার ভিটামিন ‘এ’ এর অভাব পূরণে সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়। জনকন্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর