,

জাপানের কোবে বিশ্ববিদ্যালয় থেকে সোহাগের পিএইচডি ডিগ্রী লাভ

সরওয়ার জাহান, পীরগঞ্জ (রংপুর): জাপানের কোবে বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মোঃ হাসানুর আলম সোহাগ পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। গত মঙ্গলবার ওই বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে তাকে এ ডিগ্রী প্রদান করে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বিগত ২০১৪ সালের অক্টোবর মাসে এ ডিগ্রী অর্জনে বর্নিত বিশ্ববিদ্যালয়ের বায়োরিসোর্স সায়েন্স বিভাগের প্রফেসর ড.তাকাশি মিয়ানোর তত্ত্বাবধানে ‘ইন ভিট্র গ্রোথ অফ বোভাইন ও ওসাইট উইথ পার্শিয়াল মিয়োটিক কম্পিটেন্ট ’ বিষয়ের উপর দীর্ঘ গবেষনা করে ওই ডিগ্রী অর্জন করেন। ড. মোঃ হাসানুর আলম সোহাগ রংপুরের পীরগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ২০০৫ সালে এস.এস.সি, ও ২০০৭ সালে পীরগঞ্জ শাহ আব্দুর রউফ কলেজ থেকে এইচ.এস .সি পাস করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে ২০১২ সালে বিএসসি (এ.এইচ) এবং ২০১৩ সালে এম.এস ইন এ্যানিমাল সায়েন্স ডিগ্রী লাভ করেন। এছাড়া তার ৫ টি গবেষণা আর্টিকেল প্রকাশিত হয়েছে।
সোহাগ ২০১৫ সালের ১৫ ফেব্র“য়ারি ,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের এ্যানিমাল সায়েন্স বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৭ সালের ১৫ ফেব্র“য়ারি সহকারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।
ড.মোঃ হাসানুর আলম সোহাগ গবেষনার বিষয়ে বলেন-‘ কিভাবে ডিম্বানু তার নিজের প্রয়োজনে তার চারপাশে সোমাটিক সেলের (দেহকোষ) বংশবৃদ্ধি করে এবং কোষের আকার- আকৃতি ঠিক করে সে বিষয়ে বিস্তারিত গবেষনা করেছেন। এবং ডিম্বানুর অনুপস্থিতিতে সোমাটিক সেল (দেহকোষ) থেকে অন্য কোষ যেমন ফাইব্রোব্লাষ্ট ,অস্টিওব্লাষ্ট তৈরি করার চেষ্টা করেছেন’।
রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড় রাজারামপুর গ্রামের মোঃ আব্দুস সালাম ও মোছাঃ হাসিনা বেগমের ৪ সন্তানের মধ্যে সোহাগ বড়। তাঁর এ সাফল্যের ধারা অব্যাহত রাখতে সে সকলের দোয়া প্রার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর