,

পঞ্চগড়ে আর্ন্তজাতিক নাট্য উৎসবে শিলিগুড়ি প্যাশোনেট পারফমার্স নাট্য দলের তুঘলঘ অনুষ্ঠিত

পঞ্চগড় থেকে কামরুল ইসলাম কামু॥ প গড়ে ভারতের শিলিগুড়ি প্যাশোনেট পারফরমার্স নাট্যগোষ্ঠির “তুললঘ” নাটক মন্তস্থ করা হয়েছে। দেশের সর্ব উত্তরের জেলা প গড় সরকারী অডিটোরিয়ামে আর্ন্তজাতিক নাট্য উৎসবে নাট্যদলের নাটকটি বেশ জননন্দিত হয়।
রোববার রাত ৮ টার পরেই নাটকটি শুরু হয়। দর্শকে পরিপূর্ন হয়ে ওঠে পুরো অডিটোরিয়াম।
জেলা প্রশাসক বেগম সাবিনা ইয়াসমিন সহ পদস্থ কর্মকর্তাগনও নাটকটি উপভোগ করেন।
মোগল সা¤্রাজ্যের শাসনামলে, সভ্যতার নিষ্ফলতা, নীতি নৈতিকতার অসারতা, বিবর্জিত মানসিকতার অস্থিরতাসহ ঐতিহাসিক ঘটনার প্রেক্ষাপটে মুসলিম-হিন্দুর সেতুবন্ধন নিয়ে বিখ্যাত লেখক গিরিশ কানার্ড এর রচিত ওই “তুললঘ” নাটকটি মন্তস্থ হয়।
শিলিগুড়ির ‘প্যাশোনেট পারফরমার্স’ নাট্যদলের ৩৯ জনের সমন্বয়ে নাটকটি দর্শকদের মনকাড়ে।
নাটক ‘তুঘলঘ’ সাড়ে ৩ ঘন্টার হলেও নির্দেশক অভিতাভ কাি লাল জানান, সময় স্বল্পতা আর শিলিগুড়ি হতে আসতে বিলম্বিত হওয়ায় নাটকটি কিছুটা কাটছাঁট করতে হয়।পুরো নাটকটি শেষ করতে সাড়ে ৩ ঘন্টা লাগে। এতে ৬৫ জন অভিনয় শিল্পীকে অভিনয় করতে হয়।
নাটকটির মূল চরিত্রে অভিনয় করেন,“ প্যাশোনেট পারফরমার্স” নাট্যগোষ্ঠির অন্যতম অভিনেত্রী সাথী চাকী, অভিনেতা অভিতাভ কাি লাল। তারা দুজনে রাজা ও বেগম (রানী)এর ভূমিকায় অভিনয় করেন। মোগল সা¤্রাজ্যের শাসন ও তার নিদিষ্ট চরিত্রগুলি তারা বেশ সুন্দর ভাবে উপস্থাপন করেন এই দুই অভিনয় শিল্পী। অন্য সব চরিত্রগুলি ও ছিল বাস্তবধর্মী। সাজসজ্জা ও ব্রেক গ্রাউন্ড সাউন্ড ও শব্দ ছিলো মানান সই।
এটি প গড়ে প্রথম আর্ন্তজাতিক নাট্য উৎসব। আগে ভিন্ন দেশের কোন নাট্যদল নাটক করার সুযোগ পাননি প গড়ে।
নাটক সম্পন্ন হওয়ার পর শিলিগুড়ি নাট্য গোষ্ঠি সহ সকল দর্শককে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক প্রিয় সিন্ধু তালকুদার। আরো বক্তব্য রাখেন প্যাশোনেট পারফরর্মাস নাট্য গোষ্ঠির নাট্য অভিনেতা অভিতাভ কাি লাল ও ভূমিজের পরিচালক সরকার হায়দার।
প গড় সরকারী অডিটোরিয়ামে ৭ দিন ব্যাপী এই নাট্য উৎসবের আয়োজন করে প গড়ের ভূমিজ নাট্য গোষ্ঠি। কৃতজ্ঞতায় জেলা প্রশাসন প গড়।
বাংলাদেশ সরকারের সংষ্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের, সংষ্কৃতি বিষয়ক মন্ত্রী মো. আসাদুজ্জামান নুর এম,পি ৯ অক্টোবর এর শুভ উদ্বোধন করেন।
ভারত,নেপাল ও বাংলাদেশের সুনামধন্য নাট্য দল এই নাট্য উৎসবে অংশগ্রহন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর