স্কুলে ভর্তি শুরু বুধবার, চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত

আগামী বছরের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি কার্যক্রম আগামীকাল শুরু হবে, যা চলবে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত।

আজ মঙ্গলবার আজকের পত্রিকাকে এ তথ্য জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (বিদ্যালয়) বেলাল হোসাইন। তিনি বলেন, ‘স্কুলগুলো আগামীকাল বুধবার থেকে ভর্তি শুরু করতে পারবে। দু-এক দিন পরও শুরু করতে পারবে। তবে, ভর্তি শেষ করতে সময় পাবে ৫ দিন। এরপর প্রথম অপেক্ষমাণ তালিকার ভর্তি করাতে ৪ দিন ও দ্বিতীয় অপেক্ষমাণ তালিকার ভর্তি করাতে ৩ দিন সময় দেওয়া হয়েছে। তবে, কোনোভাবেই ১৪ ডিসেম্বরের পরে ভর্তি করানো যাবে না।’

এর আগে আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বোতাম টিপে ডিজিটাল লটারি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ফলাফল প্রস্তুত করা হয় সম্পূর্ণ সফটওয়্যারের মাধ্যমে। এদিন বেলা ২টার দিকে লটারির ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। লটারির ফলাফল ই-মেইলে স্কুলপ্রধানদের কাছে পাঠিয়ে দিয়েছে মাউশি। আর শিক্ষার্থীরা কে কোন স্কুলে ভর্তির সুযোগ পেয়েছে সেটা আবেদনের সময় তাদের দেওয়া মোবাইল নম্বরে এসএমএস করে জানিয়ে দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে মনোনীত সবাই এসএমএস পাবে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, দেশের ৬৫৮টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শূন্য আসন ছিল ১ লাখ ১৮ হাজার ১০১টি। বিপরীতে আবেদন করেছিল ৫ লাখ ৬৩ হাজার ১৩ জন। তাদের মধ্যে প্রথম দফায় ১ লাখ ৩৯ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে। এর মধ্যে ৫৩ হাজার ১১ জন ছাত্র ও ৪৭ হাজার ২৬ জন ছাত্রী। তৃতীয় লিঙ্গের রয়েছে দুজন।

আরো পড়ুন  এমবিবিএস ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি

অন্যদিকে, বেসরকারি মাধ্যমিকে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির সুযোগ পেয়েছে ২ লাখ ৫ হাজার ৪৮৯ জন শিক্ষার্থী। দেশের মহানগর ও জেলা সদর পর্যায়ের ৩ হাজার ১৮৮টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম থেকে নবম শ্রেণিতে তারা ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। এসব প্রতিষ্ঠানে শূন্য আসন রয়েছে ১০ লাখ ৩ হাজার ৯৯৩টি।

মাউশির মাধ্যমিক শাখা থেকে জানা গেছে, দুই অপেক্ষমাণ তালিকায় ২ লাখ ৯৯ হাজার ৮৩ শিক্ষার্থীকে নির্বাচন করা হয়েছে। এর মধ্যে প্রথম অপেক্ষমাণ তালিকায় রয়েছে সরকারি স্কুলের ৮০ হাজার ৪৭৯ জন আর বেসরকারি স্কুলের রয়েছে ৯৬ হাজার ২১৮ জন। দ্বিতীয় অপেক্ষমাণ তালিকায় রয়েছে সরকারি স্কুলের ৫৭ হাজার ৭৭৪ জন ও বেসরকারি স্কুলের রয়েছে ৬৪ হাজার ৬১২ শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *