২০২৪ সালের এসএসসি পরীক্ষার ‘ভুয়া রুটিন’ ফেসবুকে

২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারি মাসে হবে এমন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে কবে থেকে পরীক্ষা শুরু হবে তার সঠিক তারিখ এখনো ঘোষণা করেনি শিক্ষাবোর্ড। যদিও এরই মধ্যে আগামী ১১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে এমন একটি ভুয়া রুটিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

এ রুটিনের ব্যাপারে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসে নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। তবে কত তারিখ হবে তা এখনো চূড়ান্ত হয়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে রুটিন দেওয়া হয়েছে তা বোর্ডের নয়। যে রুটিন ছড়িয়েছে, সেটি ফেক (ভুয়া)।

রোববার (১০ ডিসেম্বর) সকাল থেকে ফেসবুকে এসএসসি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন পেজ ও গ্রুপে ভুয়া একটি রুটি ছড়িয়ে পড়ে। অনেকে ওই ভুয়া রুটিনে ছবি শেয়ার করে তাদের অনুজদের শুভেচ্ছা জানান। পড়ালেখায় মনোযোগী হওয়ার জন্য পরামর্শও দিচ্ছেন। তবে এ দিন শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে গিয়ে এ সংক্রান্ত কোনো রুটিনের নোটিশ দেখা যায়নি।

অবশ্য এর আগে গত ৫ সেপ্টেম্বর ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো। এর মধ্যে এসএসসি পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা জুনের দ্বিতীয় সপ্তাহে নেওয়ার কথা তখন জানানো হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষার সম্ভাব্য সময় জানালেও বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দিষ্ট কোনো তারিখ এখনো জানানো হয়নি। কিন্তু এর মধ্যে হঠাৎ করে ফেসবুকে এসএসসি পরীক্ষার একটি ভুয়া রুটিনের ছবি ছড়িয়ে পড়েছে।

আরো পড়ুন  নামিদামি শিক্ষাপ্রতিষ্ঠানে শাখা বাণিজ্য ধরতে নতুন উদ্যোগ

ভাইরাল ভুয়া রুটিনে দেখা যাচ্ছে, আগামী ১১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এ বছরের পরীক্ষা। এরপর আগামী ৫ মার্চ বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের পরীক্ষা দিয়ে শেষ হচ্ছে এ পরীক্ষা।

২০২৪ সালের এসএসসি ও সমমানের সব নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে। পরীক্ষার তারিখ চূড়ান্ত হলে বোর্ডের পক্ষ থেকে ওয়েবসাইটে রুটিন প্রকাশিত হবে।

করোনা মহামারির কারণে দুই বছর ধরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। ২০২৩ সালের এসএসসি পরীক্ষা গত ৩০ এপ্রিল থেকে শুরু হয়ে মে মাসে শেষ হয়। আগামী বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিল মাসে এবং এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারিতে নেওয়ার চেষ্টা থাকবে বলে জানিয়ে আসছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *