ইয়েমেন উপকূলে মার্কিন জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের উপকূলের কাছে একটি জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) এ হামলার ঘটনা ঘটে।

বাণিজ্যিক জাহাজ চলাচলের তথ্য প্রদানকারী সংস্থা ইউকে মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) জানিয়েছে, ইয়েমেনের আদেন শহরের কাছে একটি জাহাজে ক্ষেপণাস্ত্রটি আঘাত হেনেছে। হামলার শিকার হওয়ার সময় জাহাজটি শহরটি থেকে ১৭৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থান করছিল।

ইউকেএমটিও অবশ্য বিস্তারিত কোনো তথ্য জানায়নি। সংস্থাটি শুধু জানিয়েছে, ওই জাহাজের ক্যাপ্টেন তাদের অবহিত করেছেন, তার জাহাজের বাঁ পাশে উপর থেকে একটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

তবে পরবর্তীতে সমুদ্র নিরাপত্তা বিষয়ক অপর সংস্থা আমব্রে অ্যান্ড ড্রায়াড গ্লোবাল জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত হওয়া জাহাজটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এবং এটি যুক্তরাষ্ট্রের ঈগল বাল্কের মালিকানাধীন জাহাজ। এটির নাম ঈগল জিব্রাল্টার।

গত কয়েকদিন ধরে লোহিত সাগরে ইসরায়েলাগামী বা ইসরায়েলি মালিকানাধীন জাহাজে হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।

তবে সোমবারের এ হামলার ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি হুথিরা। যদিও ওই এলাকায় এরআগেও তারা হামলা চালিয়েছে।

এর আগে রোববার যুক্তরাষ্ট্র জানায়, তাদের একটি যুদ্ধজাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। তবে এ ক্ষেপণাস্ত্র রুখে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদে লোহিত সাগরে জাহাজকে লক্ষ্যবস্তুতে পরিণত করছে হুথি বিদ্রোহীরা। হুথিদের এ হামলার সক্ষমতা কমিয়ে দেওয়ার উদ্দেশ্যে শুক্রবার ভোরে ইয়েমেনজুড়ে ব্যাপক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

হামলার পর হুথিরা হুমকি দেয়, ইসরায়েল গাজায় যতদিন হামলা অব্যাহত রাখবে ততদিন তারাও জাহাজে হামলা চালিয়ে যাবে।

আরো পড়ুন  এমভি আবদুল্লাহর কাছাকাছি যুদ্ধজাহাজের উপস্থিতি কী সুবিধা দেবে?

সূত্র: স্কাইনিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *