গাছে ধাক্কা লেগে দ্বিখণ্ডিত বাস, নিহত অন্তত ১৪

থাইল্যান্ডে যাত্রীবাহী ডাবল ডেকার একটি বাস রাস্তা থেকে ছিটকে পড়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে দ্বিখণ্ডিত হয়ে গেছে। এই দুর্ঘটনায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। সোমবার রাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় রাজ্য প্রাচুয়াপ খিরি খানে এই দুর্ঘটনা ঘটেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা যায়, বাসটি রাস্তার এক পাশে হেলে পড়েছে। উচ্চ গতিতে চলা এই বাসের সামনের অংশ দ্বিখণ্ডিত হয়ে গেছে। গাছের কিছু অংশ বাসের ভেতরে আটকে আছে। প্রাচুয়াপ খিরি খানের এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৩২ জন।

বিশ্বে সড়ক দুর্ঘটনার হার সবচেয়ে বেশি থাইল্যান্ডে। দেশটিতে কেবল সড়ক দুর্ঘটনায় প্রত্যেক বছর হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটে। অনেকে দুর্ঘটনার জন্য দেশটির ব্যস্ত সড়কে দুর্বল নিরাপত্তা ব্যবস্থাকে দায়ী করেন।

থাইল্যান্ডের সড়ক দুর্ঘটনার তথ্য সংরক্ষণকারী সংস্থা রোড একসিডেন্ট ডেটা সেন্টার বলছে, কেবল ২০২২ সালেই থাইল্যান্ডের সড়কে ১৫ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে থাইল্যান্ডে যত মানুষ মারা গেছেন, তার প্রায় এক তৃতীয়াংশই সড়ক দুর্ঘটনার সাথে সম্পর্কিত।

সোমবার রাতের ওই বাস দুর্ঘটনার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে বাসটির চালক পর্যাপ্ত না ঘুমানোর কারণে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে সন্দেহ করছে দেশটির পুলিশ।

দুর্ঘটনায় বাসের চালকও মারাত্মক আহত হয়েছেন। বর্তমানে তিনি আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। তার রক্তে অ্যালকোহলের মাত্রা পরীক্ষা করছে কর্তৃপক্ষ।

বাস দুর্ঘটনায় নিহতদের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য যাচাই-বাছাইয়ের কাজ করছে স্থানীয় পুলিশ। সৈকত, গুহা আর হাইকিংয়ের জন্য পর্যটকদের কাছে ব্যাপক জনপ্রিয় থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় এই রাজ্য।

আরো পড়ুন  বাংলাদেশি দুই প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি

সূত্র: বিবিসি, এএফপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *