গাজার খান ইউনিসের কাছে ইসরায়েলি ট্যাংক

গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনিস অঞ্চলের কাছে অবস্থান নিয়েছে ইসরায়েলি ট্যাংক। প্রত্যক্ষদর্শী এবং কয়েকজন স্থানীয় সংবাদিক সোমবার (৪ ডিসেম্বর) জানিয়েছেন, তারা খান ইউনিসের উপকণ্ঠে ইসরায়েলি ট্যাংক দেখতে পেয়েছেন।

খান ইউনিসের আবাসান এবং খুজা এলাকার কাছে এখন ট্যাংকগুলো অবস্থান নিয়ে আছে। এই এলাকাগুলো দখলদার ইসরায়েলের সীমান্তবর্তী অঞ্চলগুলোর খুব কাছাকাছি অবস্থিত।

গত সপ্তাহ থেকে খান ইউনিসে বিমান থেকে লিফলেট ফেলা শুরু করে ইসরায়েল। ওই লিফলেটে এই অঞ্চলের বাসিন্দাদের মিসরের সীমান্তবর্তী অঞ্চল রাফাহর কাছাকাছি চলে যাওয়ার নির্দেশনা দিয়েছে তারা।

গত শুক্রবার হামাস ও ইসরায়েলের মধ্যে অস্থায়ী যুদ্ধবিরতির সময় শেষ হয়ে যায়। যুদ্ধবিরতি চলাকালীন ইসরায়েল হুমকি দিতে থাকে— তারা বিরতি শেষে গাজার দক্ষিণাঞ্চলে হামলা চালাবে। তাদের দাবি, হামাসের নেতারা এখন দক্ষিণাঞ্চলে লুকিয়ে আছেন।

গত ৭ অক্টোবর যখন যুদ্ধ শুরু হয়, তখন দখলদার ইসরায়েলিরা দাবি করে উত্তরাঞ্চলে হামাসের শক্তিশালী ঘাঁটি রয়েছে। সেই দাবি অনুযায়ী, উত্তরাঞ্চলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় তারা। এখন সেই একই ধ্বংসযজ্ঞ দক্ষিণাঞ্চলেও চালানোর পরিকল্পনা করছে তারা।

ইসরায়েলিদের হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ১৬ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন ৪০ হাজার মানুষ। যাদের প্রায় ৭০ শতাংশই হলেন নারী ও শিশু। গাজায় হামাসকে নির্মূল করার কথা বললেও; মূলত ছোট্ট এ উপত্যকার সব মানুষের ওপর বর্বর হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েলি সেনারা।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *