প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে ম্যাক্রোঁকে আমন্ত্রণ ভারতের

ভারতে প্রজাতন্ত্র দিবস পালিত হবে আগামী বছরের ২৬ জানুয়ারি। সেই দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানিয়েছে ভারত।

এর আগে গত জুলাইয়ে বাস্তিল ডে প্যারেডে যোগ দিতে ফ্রান্স সফর করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে শুক্রবার (২২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ২০২৪ সালের ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বলে বেশ কয়েকটি সূত্র জানিয়েছে।

এর আগে গত জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাস্তিল ডে প্যারেডে যোগ দিতে ফ্রান্স সফর করেছিলেন এবং সেসময় দুই নেতার দেখা হয়েছিল। প্রধানমন্ত্রী মোদি অতিথি হিসাবে বাস্তিল দিবস উদযাপনের সেই আয়োজনে অংশ নিয়েছিলেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর আমন্ত্রণে তিনি ফ্রান্সে গিয়েছিলেন। ভারত এবং ফ্রান্সের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের ২৫ তম বার্ষিকী উপলক্ষে মোদি সেসময় ইউরোপের এই দেশটিতে যান।

এছাড়া ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁও চলতি বছরের সেপ্টেম্বরে ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফর করেছিলেন। ওই শীর্ষ সম্মেলনের ফাঁকে গত ১০ সেপ্টেম্বর দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠক করেন ম্যাক্রোঁ ও মোদি।

বৈঠকের পরে মোদি বলেছিলেন, ভারত-ফ্রান্স সম্পর্ককে অগ্রগতির নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন তারা।

ভারতের আমন্ত্রণে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ যদি নয়াদিল্লিতে আসেন তাহলে তিনি হবেন ষষ্ঠ কোনও ফরাসি নেতা যিনি ভারতের জাতীয় রাজধানীতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হবেন।

আরো পড়ুন  নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ ইরানের

ম্যাক্রোঁর আগে সাবেক ফরাসি প্রধানমন্ত্রী জ্যাক শিরাক ১৯৭৬ এবং ১৯৯৮ সালে ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপনে প্রধান অতিথি ছিলেন। এছাড়া সাবেক প্রেসিডেন্ট ভ্যালেরি গিসকার্ড ডি’ইস্টাইং, নিকোলাস সারকোজি এবং ফ্রাঁসোয়া ওলাঁদ যথাক্রমে ১৯৮০, ২০০৮ এবং ২০১৬ সালে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এসেছিলেন।

প্রসঙ্গত, ভারত ও ফ্রান্সের মধ্যে প্রতিরক্ষা, মহাকাশ, বেসামরিক পরমাণু খাত, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সাংস্কৃতিক সম্পর্কসহ উভয় দেশ বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে একে অপরকে সহযোগিতা করে থাকে।

উল্লেখ্য, ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতে নতুন সংবিধান কার্যকর হয় এবং এতে ভারতকে প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকেই প্রতিবছর ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবে পালিত হয়ে আসছে ২৬ জানুয়ারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *