প্রিয়নবীর ভালোবাসায় শাবান মাস যেভাবে কাটাবেন

শুরু হয়েছে রমজানের প্রস্তুতির মাস শাবান। রমজানের প্রস্তুতি উপলক্ষে এই মাসে বেশি বেশি রোজা রাখতেন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। রমজানের বরকত লাভের জন্য দোয়াও করতেন তিনি। এই মাসে গুরুত্বপূর্ণ একটি রজনী হলো শবে বরাত বা লাইলাতুম মুবারাকাহ।

হিজরি বর্ষপঞ্জীর গুরুত্বপূর্ণ এই মাসে এমন কিছু উৎসব পালনের দিন রয়েছে যা একজন মুসলিমের আমল নষ্ট করে এবং তার পাপের বোঝা ভারী করে। স্রোতে গা ভাসিয়ে অনেকেই এসবে জড়িয়ে পড়েন।

কোরআন হাদিসের আলোকে আলেম সমাজ এসব থেকে বিরত থাকা আহ্বান জানিয়ে থাকেন সবসময়। সেই ধারাবাহিকতায় জনপ্রিয় ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী তরুণ সমাজের প্রতি বিশেষ বার্তা দিয়েছেন।

নিজের ফেসবুক পেইজে তিনি বলেছেন, ফেব্রুয়ারির এই মাসে তথাকথিত ভালোবাসার নামে বেহায়াপনার কোনো ‘ডে’ উদযাপন নয়, প্রিয় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভালোবাসায় সিয়ামের মাধ্যমে শাবানের দিনগুলোকে উদযাপন করুন।

উসামা বিন যায়েদ রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি বললাম— ইয়া রাসূলুল্লাহ! আপনি শাবান মাসে যত বেশি রোজা রাখেন; অন্য কোনো মাসে আপনাকে এত রোজা রাখতে দেখিনি।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, এটি রজব ও রমজানের মধ্যবর্তী এমন এক মাস, যে মাস সম্পর্কে মানুষ গাফেল। যে মাসে আমলগুলো রাব্বুল আলামীনের কাছে উত্তোলন করা হয়। তাই আমি পছন্দ করি, আমি রোযা থাকা অবস্থায় যেন আমার আমল উত্তোলন করা হয়। (নাসাঈ, হাদিস, ২৩৫৭)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *