চুলে প্রতিদিন তেল ব্যবহার করেন? জেনে নিন কী হয়

চুলে তেল ব্যবহার করলে ঠিক কী হয় তা না জেনেই অনেকে ব্যবহার করেন। তবে প্রতিদিন নিয়ম করে চুলে তেল দেওয়া লোকের সংখ্যা কম নয়। বিশেষ করে নারীদের মধ্যে এই অভ্যাস বেশি থাকে। চুল ভালো রাখার জন্য আপনিও কি প্রতিদিন তেল ব্যবহার করেন? এতে চুল সুন্দর ও সুস্থ তো থাকে, পাওয়া যায় আরও অনেক উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক প্রতিদিন চুলে তেল ব্যবহার করলে কী হয়-

১. চুলে প্রয়োজনীয় পুষ্টি জোগায়

আমাদের চুলে পুষ্টি জোগাতে দারুণভাবে সাহায্য করে তেল। চুলে নিয়মিত মাথায় তেল ব্যবহার করলে প্রয়োজনীয় ও সঠিক পুষ্টি মিলবে চুল ও স্ক্যাল্পে। নিয়মিত চুলে তেল ব্যবহার করলে চুল ঘন হয় এবং চুলের সমস্যা দূর হয়। তাই নিয়মিত চুলে তেল দেওয়ার এই অভ্যাস আপনার চুলের জন্য বেশ উপকারী।

২. চুল মজবুত করে

আপনি যদি নিয়মিত চুলে তেল ব্যবহার না করেন তবে মাথার ত্বক ও চুলের গোড়ায় সঠিকভাবে পুষ্টি পৌঁছবে না। যে কারণে শুরু হবে চুল পড়ার সমস্যা। কারণ চুলের গোড়া দুর্বল হয়ে গেলে চুল অনেক বেশি ঝরতে শুরু করে। আপনার যদি এ ধরনের সমস্যা থাকে তাহলে এখনই চুলে নিয়মিত তেল দেওয়ার অভ্যাস করুন। এতে দ্রুতই সুফল পাবেন।

৩. ব্রেইনের জন্য উপকারী

নিয়মিত মাথায় তেল দেওয়ার অভ্যাস ব্রেইনের জন্য বেশ উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, চুল ও স্ক্যাল্পে নিয়মিত তেল ব্যবহার করলে মস্তিষ্কে রক্ত চলাচল ভালো হয়। যে কারণে আমাদের মস্তিস্ক ভালোভাবে কাজ করতে পারে। সেইসঙ্গে প্রখর হয় স্মৃতিশক্তিও। তাই চুলে নিয়মিত তেল ব্যবহার করা জরুরি।

আরো পড়ুন  কখন বুঝবেন আপনার বিরতি নেওয়া প্রয়োজন?

৪. মানসিক চাপ কমায়

মানসিক চাপ নিয়ন্ত্রণে নানা অভ্যাসে পরিবর্তন আনতে হবে। আপনার যদি নিয়মিত চুলে তেল দেওয়ার অভ্যাস থাকে তাহলে তা চুল ভালো রাখার পাশাপাশি দূর করবে মানসিক চাপও। জীবনের নানা পর্যায়ে নানা চাপ আসতে পারে। এক্ষেত্রে মন খারাপ করে থাকার বা বিষণ্ণ থাকার দরকার নেই। বরং ধরে রাখতে হবে স্বাস্থ্যকর অভ্যাস। নিয়মিত চুলে তেল মালিশ করলে এবং স্ক্যাল্প ম্যাসাজ করলে মানসিক চাপ বা বিষণ্ণতা দূর হবে অনেকটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *