চোখের পাতা কাঁপে কেন?

চোখের পাতা কাঁপা বা লাফানো নিয়ে অনেক কুসংস্কার প্রচলিত আছে আমাদের দেশে। চোখের পাতা কাঁপলে তা অসুস্থ হওয়ার বা বিপদের পূর্ব লক্ষণ মনে করেন অনেকে। যদিও এর কোনোটাই সত্যি নয়। চোখের পাতা কাঁপার রয়েছে বিজ্ঞানভিত্তিক কারণ। মূলত আমাদের শরীরে বিভিন্ন সমস্যার কারণে এমনটা হতে পারে। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

১. মানসিক চাপের কারণে

আমাদের চোখের পাতা কাঁপতে পারে মানসিক চাপের কারণেও। প্রতিদিনের নানা সমস্যার কারণে মানসিক চাপ আসা অস্বাভাবিক কিছু নয়। সেখান থেকে দেখা দিতে পারে শারীরিক বিভিন্ন সমস্যা। চোখের পাতা কাঁপা বা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

২. ঘুমের অভাব হলে

সুস্থ থাকার জন্য প্রতিদিন সাত-আট ঘণ্টা ঘুম জরুরি। ব্যস্ততার কারণে অনেক সময় প্রয়োজনীয় ঘুম হয় না অনেকেরই। যে কারণে থেকে যায় ঘুমের ঘাটতি। বিশেষজ্ঞরা বলছেন, এ কারণেও ক্লান্তি থেকে চোখের পাতা লাফাতে পারে। সেজন্য দরকার পরিমিত ঘুম। এতে চোখের পাতা লাফানোর সমস্যা সেরে যাবে।

৩. চোখের সমস্যার কারণে

চোখের সমস্যার কারণেও এটি হতে পারে। দৃষ্টিগত কোনো সমস্যা থাকলে সে কারণে চোখের ওপর চাপ পড়ে। যেমন ধরুন অনেকক্ষণ ধরে টিভি, কম্পিউটার, কিংবা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে তা দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। তাই চোখের পাতা কাঁপার সমস্যা থেকে বাঁচতে এ ধরনের অভ্যাস সীমিত করুন।

৪. অতিরিক্ত ক্যাফেইন ও অ্যালকোহল গ্রহণ করলে

অতিরিক্ত ক্যাফেইন বা অ্যালকোহল গ্রহণের অভ্যাস রয়েছে কারও কারও। এর ফলেও চোখের পাতা কেঁপে উঠতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ক্যাফেইন ও অ্যালকোহল অতিরিক্ত সেবন করলে মিয়োকোমিয়া হতে পারে। তাই এ ধরনের অভ্যাস বাদ দেওয়াই উত্তম।

আরো পড়ুন  শীতে যে ৫ খাবার আপনার জন্য বেশি উপকারী

৫. পুষ্টির ভারসাম্যহীনতা

আমাদের শরীরের জন্য সঠিক পুষ্টি জরুরি। অনেক সময় শরীরে পুষ্টির ভারসাম্য না থাকলে সে কারণে চোখ লাফাতে পারে। বিশেষ করে কারও শরীরে যদি ম্যাগনেসিয়ামের অভাব হয় তাহলে এই সমস্যা দেখা দিতে পারে। তাই এ ধরনের সমস্যা এড়াতে এবং সেইসঙ্গে সার্বিকভাবে সুস্থ থাকতে প্রয়োজনীয় পুষ্টিকর খাবার প্রতিদিন খাওয়ার অভ্যাস করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *