মটরশুঁটি যাদের জন্য ক্ষতিকর

শীতের দিনে মটরশুঁটির বিভিন্ন পদ পাতে থাকবে না, তাই কি হয়? বাঙালি খাবারের আয়োজনে মটরশুঁটির বিভিন্ন পদ থাকেই। পোলাও, খিচুড়ির সঙ্গে মটরশুঁটি, নুডলস-পাস্তায় মটরশুঁটি, মাছের ঝোলের সঙ্গে মটরশুঁটি কিংবা মটরশুঁটির কচুরি। রয়েছে এমন আরও অনেক পদ। সুস্বাদু মটরশুঁটির রয়েছে অনেক উপকারিতাও।

মৌসুমী সব সবজিতেই কিছু না কিছু গুণ থাকে। মটরশুঁটির উপকারিতার মধ্যে একটি হলো এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তবে এটি কারও কারও জন্য ক্ষতিকর হতে পারে। সেইসঙ্গে শীতের সময়ে হার্টের সমস্যা কমাতেও কাজ করে এটি। তবে পুষ্টিকর ও সুস্বাদু এই সবজি কি সবার জন্য উপকারী? এর উত্তরে বিশেষজ্ঞরা বলছেন, মটরশুঁটি সবার জন্য উপকারী নয়। এটি কারও কারও জন্য ক্ষতিকর হতে পারে। কাদের জন্য? চলুন জেনে নেওয়া যাক-

কিডনির সমস্যা

যারা কিডনির বিভিন্ন সমস্যায় ভুগছেন তাদের জন্য মটরশুঁটি ক্ষতিকর হতে পারে। তাই তাদের জন্য মটরশুঁটি এড়িয়ে চলাই ভালো। এর কারণ হলো, মটরশুঁটিতে প্রোটিনের পরিমাণ থাকে বেশি। যে কারণে এই সবজি খেলে কিডনির উপর অহেতুক চাপ পড়তে থাকে। সেখান থেকেই বাড়তে পারে কিডনির সমস্যা। তাই এক্ষেত্রে সচেতন থাকা জরুরি।

শীতের সময়টাতে ইউরিক অ্যাসিডের সমস্যা বেশি ভোগায়। যাদের এই সমস্যা রয়েছে তাদের এই সময় হাত-পা আরও ফুলে যেতে থাকে। এদিকে মটরশুঁটির মধ্যে প্রোটিন এবং অ্যামাইনো অ্যাসিড থাকে অনেক বেশি। আর এই উপাদানগুলো ইউরিক অ্যাসিড বাড়িয়ে দিতে কাজ করে। তাই এ ধরনের সমস্যা থাকলে মটরশুঁটি এড়িয়ে চলবেন। এতে সুস্থ থাকা আরও সহজ হবে।

আরো পড়ুন  ভুঁড়ি কমাতে চান? পান করতে হবে এই ৫ জুস

পেটে গ্যাস

পেটে গ্যাস নিয়ে সমস্যায় ভুগে থাকলে খাবারের ব্যাপারে সতর্ক হতে হবে। আপনি যদি গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন তাহলে মটরশুঁটি এড়িয়ে চলাটাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ এই খাবার আপনার গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দেবে। তাই দেখে লোভ হলেও এ ধরনের সমস্যা থাকলে মটরশুঁটি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *