দ্বিতীয় দিনের আপিল শুনানি শেষে যে রায় দিচ্ছে ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল শুনানির দ্বিতীয় দিনে রায় দেওয়া শুরু হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটোরিয়ামে আপিল শুনানি শুরু হয়।

আপিল শুনানিতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। উপস্থিত আছেন অন্য চার কমিশনারসহ ইসি সচিব।

মূলত, সারাদেশের ৩০০ আসনের বিপরীতে প্রার্থীদের জমা দেওয়া মনোনয়নপত্রের বিভিন্ন ভুলভ্রান্তির জন্য রিটার্নিং অফিসারের পক্ষ থেকে গ্রহণ ও মনোনয়নপত্রের দেওয়া হয়েছে। যাদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে তারাই পরবর্তীতে নির্বাচন কমিশনে প্রার্থিতা ফিরে পেতে আপিল করেছেন। আজ বাদীপক্ষের আপিলের শুনানি হওয়ার পর নির্বাচন কমিশনের সিদ্ধান্তে আপিল মঞ্জুর কিংবা নামঞ্জুর করা হচ্ছে।

রোববার (১০ ডিসেম্বর) প্রথম দিনে ১০০ জন প্রার্থীর আপিল শুনানি হওয়ার কথা ছিল। এর মধ্যে ৬ জন অনুপস্থিত ছিলেন। ফলে ৯৪ জন প্রার্থীর শুনানি হয়। এর মধ্যে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫৬ জন প্রার্থী। ৩২ জন প্রার্থীর আপিল নামঞ্জুর করে ইসি। আর ছয় জন প্রার্থীর বিষয়ে আদেশ পরে দেওয়া হবে বলে জানানো হয়।

৯৫. মোছা. তাহমিনা আক্তার মোল্লা, স্বতন্ত্র, ঠাকুরগাঁও ১ আসন, নামঞ্জুর; ৯৬. মো. জহিরুল আলম রুবেল, জাতীয় পার্টি, মানিকগঞ্জ ১ আসন, পেন্ডিং; ৯৭. মো. জহিরুল আলম রুবেল, জাতীয় পার্টি, মানিকগঞ্জ ৩ আসন, পেন্ডিং; ৯৮. ফরিদ মাহমুদ, স্বতন্ত্র, চট্টগ্রাম ১০, মঞ্জুর; ৯৯. সোহেল আহমেদ, স্বতন্ত্র, কক্সবাজার ৪, নামঞ্জুর; ১০০. মো. নাজমুল ইসলাম, তৃণমূল বিএনপি, ঢাকা ১৪ আসন, মঞ্জুর; ১০১. মো. আব্দুল ওয়াহেদ, স্বতন্ত্র, ময়মনসিংহ ১১, মঞ্জুর; ১০২. আব্দুর রউফ, স্বতন্ত্র, কুষ্টিয়া ৪ আসন, মঞ্জুর।

আরো পড়ুন  নাশকতা এড়াতে বন্ধ হচ্ছে ৬ ট্রেন

আপডেট চলবে…

সোমবার (১১ ডিসেম্বর) ৯৫-২০০ নম্বর আপিল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর ১২ ডিসেম্বর ২০১-৩০০ নম্বর আপিল, ১৩ ডিসেম্বর ৩০১-৪০০ নম্বর আপিল, ১৪ ডিসেম্বর ৪০১-৫০০ নম্বর আপিল এবং ১৫ ডিসেম্বর ৫০১ থেকে অবশিষ্ট আপিলের শুনানি অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *