বিএনপির মানববন্ধন শেষে স্বাভাবিক প্রেস ক্লাব-পল্টন এলাকা

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে আয়োজিত মানববন্ধন শেষে স্বাভাবিক হয়েছে প্রেস ক্লাব-পল্টন এলাকা। দুপুর ১২টা নাগাদ মানববন্ধন শেষ হতেই খুলে দেওয়া হয় সড়ক। শুরু হয় যান চলাচল।

অপরদিকে মানববন্ধন শেষে বিএনপি নেতাকর্মীরা একে একে প্রেস ক্লাব চত্বর ত্যাগ করেন।

রোববার (১০ ডিসেম্বর) মানববন্ধনে অংশ নিতে সকাল থেকেই প্রেস ক্লাবের সামনে জড়ো হতে থাকেন বিএনপি নেতাকর্মীরা। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপির অঙ্গসংগঠনগুলো দলে দলে আসতে থাকেন। স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে প্রেস ক্লাব প্রাঙ্গণ। পল্টন থেকে প্রেস ক্লাবমুখী রাস্তা বন্ধ করে দেওয়া হয়, ফলে মানববন্ধনের পুরোটা সময় বন্ধ থাকে যান চলাচল।

অপরদিকে মানববন্ধনে যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য সতর্ক অবস্থানে ছিল পুলিশ। যদিও সকাল ১০টা নাগাদ প্রেস ক্লাবের সামনে হাতাহাতির ঘটনা ঘটে।

নেতাকর্মী সূত্রে জানা যায়, নেতাকর্মী‌দের ম‌ধ্যে ধাক্কা লাগা‌কে কেন্দ্র ক‌রে হাতাহাতির সূত্রপাত ঘটে।

বেলা ১১টা নাগাদ শুরু হয় মানববন্ধনের কর্মসূচি। মানবাধিকার দিবস উপলক্ষ্যে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে সেলিমা রহমান বলেন, নির্যাতন, গুম হত্যার শিকার পরিবার আজ এখানে জড়ো হয়েছে। মানবাধিকার লঙ্ঘনে বাংলাদেশ এখন ১ নম্বর। গত ১ মাসে বিএনপি ২০ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। কাউকে ঘরে ঢুকে গ্রেপ্তার করা হয়েছে, কারোর থেকে ঘুষ চাওয়া হয়েছে।

তিনি বলেন, ২৮ নভেম্বর সরকার ইচ্ছা করে সহিংসতা করে তা পণ্ড করেছে, সিনিয়র নেতাদের কারারুদ্ধ করেছে। বাবাকে না পেলে ছেলেকে, ছেলেকে না পেলে বাবাকে ধরে নিয়ে গেছে। বিশ্বের কোথাও এমন হয় না। আমি প্রশাসন ও পুলিশকে বিবেক দিয়ে কাজ করার আহ্বান জানাই। জনগণ এই ফ্যাসিস্টের পতন ঘটাবে।

আরো পড়ুন  প্রয়োজন হলে আসন ছাড় দেওয়া হবে : ওবায়দুল

প্রধান অতিথির বক্তব্য শেষ হতেই মানববন্ধনের আনুষ্ঠানিক কার্যক্রম শেষ হয়। এরপর স্বাভাবিক হতে শুরু করে প্রেস ক্লাব প্রাঙ্গণ।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন করছে বিএনপি। এর মধ্যে ২৮ অক্টোবরের পর থেকে হরতাল-অবরোধের কর্মসূচি দিয়ে আসছে দলটি। এ অবস্থায় ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষ্যে নতুন কর্মসূচি ঘোষণা করেছে দলটি। নেতাকর্মীরা মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন এসব দিবসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *