নারী আইপিএলের ড্রাফটে আছেন দুই বাংলাদেশি

আগামী বছর শুরু হতে যাচ্ছে নারী আইপিএলের (ডব্লিউপিএল) দ্বিতীয় আসর। যার নিলাম অনুষ্ঠিত হবে মুম্বাইয়ে, আগামী ৯ ডিসেম্বর। ভারতের এই ফ্র্যাঞ্চাইজি লিগ শুরুর আগে নিলামের ড্রাফটে নাম লিখিয়েছেন বাংলাদেশ নারী দলের দুই ক্রিকেটার। তারা হচ্ছেন পেসার মারুফা আকতার ও স্পিন অলরাউন্ডার রাবেয়া খান। ড্রাফট থেকে মোট ১৬৫ জন ক্রিকেটার নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন।

যেখানে সর্বোচ্চ ৫০ লাখ ভারতীয় রুপি ভিত্তিমূল্যে আসন্ন আসরের ড্রাফটে নাম লিখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার দিয়েন্দ্র ডোটিন ও অস্ট্রেলিয়ার কিম গার্থ। নিলামে ১৬৫ ক্রিকেটার থাকলেও সেখান থেকে দল পাবেন মাত্র ৩০ জন। মাত্র ৯টি স্লট খালি রয়েছে বিদেশি ক্রিকেটারদের জন্য।

নিলামে ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে ১০৪ জন ভারতীয়, বাকি ৬৪ জন বিদেশি। এছাড়া ১৫ ক্রিকেটার আছেন সহযোগী দেশ থেকে। সবমিলিয়ে নাম জমা দেওয়া ক্রিকেটারদের মধ্যে ৫৬ জনের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া বাকি ১০৯ জন এখনও অভিষেক হয়নি।

দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্যের নিলামে রয়েছেন চার বিদেশি ক্রিকেটার। তারা হলেন অস্ট্রেলিয়ার আনাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়ারহ্যাম, দক্ষিণ আফ্রিকার শবনিম ইসমাইল ও ইংল্যান্ডের অ্যামি জোনস। এর আগে অভিষেক আসরেও সাদারল্যান্ড এবং গার্থ খেলেছিলেন। পাঁচ দলের এই ফ্র্যাঞ্চাইজি আসর শুরু হতে পারে ফেব্রুয়ারি-মার্চ মাসে।

আইপিএলের প্রথম আসরে হারমনপ্রীতি কৌরের নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স শিরোপা জিতেছিল। ফাইনালে তারা হারিয়েছিল সাবেক অজি অধিনায়ক মেগ ল্যানিংয়ের নেতৃত্বাধীন দিল্লি ক্যাপিটালসকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *