নিউজিল্যান্ডকে লজ্জায় ডুবিয়ে যত রেকর্ড বাংলাদেশের

২০০৭ সালে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবার ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। তাসমান পাড়ের এই দেশটাতে স্বাগতিকদের বিপক্ষে টানা ১৮ ওয়ানডেতে জয় শূন্য ছিল টাইগাররা। অবশেষে আজ সেই অধরা জয়ের দেখা পেল টাইগাররা। ন্যাপিয়ারে ৯ উইকেটে কিউইদের হারিয়েছে টাইগাররা।

টস হেরে আগে ব্যাট করতে নেমে ৩১ ওভার ৪ বলে সবকটি উইকেট হারিয়ে ৯৮ রানে থামে নিউজিল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ২৬ রান এসেছে উইল ইয়াংয়ের ব্যাট থেকে। বাংলাদেশের হয়ে বল হাতে ৩টি করে উইকেট শিকার করেছেন তানজিম সাকিব, শরিফুল ইসলাম ও সৌম্য সরকার। জবাবে খেলতে নেমে এক উইকেট হারিয়ে ১৫ ওভার ১ বলে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ৫১ রান করে অপরাজিত থেকেছেন নাজমুল হোসেন শান্ত।

এমন ঐতিহাসিক জয়ের দিনে বেশ কিছু রেকর্ডও হয়েছে। দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়বার কোনো ইনিংসে অলআউট হলো নিউজিল্যান্ড। এর আগে ২০১৬ সালে নেলসনে ২৫১ রানে অলআউট হয়েও নিউজিল্যান্ড জিতেছিল ৬৭ রানে। তবে এবার শেষ হাসিটা টাইগারদের মুখে ছিল।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে নিউজিল্যান্ডের সর্বনিম্ন স্কোরের (অলআউট হয়ে যাওয়া ম্যাচে) রেকর্ডও হয়েছে আজকে ম্যাচে। আগের সর্বনিম্ন ছিল ২০১৩ সালে মিরপুরে—১৬২। সব মিলিয়ে ওয়ানডেতে এ নিয়ে নবমবার ১০০-এর নিচে অলআউট হলো তারা, দেশের মাটিতে চতুর্থবার ও ২০০৭ সালের পর প্রথমবার। ২০৯ বল বাকি রেখে আজ নিউজিল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে যেটি তাদের তৃতীয় সর্বোচ্চ বলের ব্যবধানে জয়।

কিউইদের লজ্জায় ডোবানোর দিনে নিজেদের রেকর্ড সমৃদ্ধ করেছে বাংলাদেশ। ওয়ানডেতে প্রতিপক্ষকে তৃতীয়বারের মতো ১০০-এর নিচে অলআউট করল বাংলাদেশ। আগের দুটি ঘটনা ছিল ২০০৯ (জিম্বাবুয়ে, চট্টগ্রাম) ও ২০১১ সালে (ওয়েস্ট ইন্ডিজ, চট্টগ্রাম)।

আরো পড়ুন  বাংলাদেশের টেস্টে শাহাদাত দিপুর অভিষেক

আজকের ম্যাচে প্রতিপক্ষের ১০ উইকেটের সবকটাই নিয়েছেন বাংলাদেশের পেসাররা। তানজিম সাকিব, শরিফুল ইসলাম ও সৌম্য সরকার নিয়েছেন ৩টি করে, ১টি মোস্তাফিজুর রহমান। এর আগে মাত্র একবার এমনটা হয়েছে বাংলাদেশের ক্রিকেটে। একমাত্র ঘটনাটি ছিল এ বছরেরই মার্চে, সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে।

দেশের মাটিতে সম্পন্ন হওয়া টানা ১৭টি ওয়ানডে জেতার রেকর্ড নিয়ে নেপিয়ারে নেমেছিল নিউজিল্যান্ড, তাদের সামনে ছিল অস্ট্রেলিয়ার ১৮টি টানা জয়ের রেকর্ড ছোঁয়ার হাতছানি। তবে ১৭ ম্যাচেই থামতে হলো তাদের। এর আগে দেশের মাটিতে নিউজিল্যান্ড সর্বশেষ হেরেছিল ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি, ভারতের কাছে ওয়েলিংটনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *