পরের ম্যাচে খারাপ করলে আবার সমালোচনা হবে : শান্ত

সপ্তাহ দুয়েক আগে বিশ্বকাপ শেষে মলিন মুখ নিয়ে বাড়ি ফিরেছিল বাংলাদেশ। ভারতের মাটিতে রঙিন পোশাকে ভরাডুবির পরপরই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নেমেছিল বাংলাদেশ। সাদা বল থেকে লাল বলের ক্রিকেট ফিরে রঙের ছোঁয়া লেগেছে টাইগারদের পারফরম্যান্সেও। টেস্টে প্রথমবার ঘরের মাঠে কিউইদের হারিয়ে অবশ্য নাজমুল হোসেন শান্ত জানালেন একটা জয় খুব বেশি কিছু বদলে দেবে না।

বাংলাদেশ অধিনায়কের মতে, জয়ের ধারা ধরে রাখতে পারলে তবেই ধরা দেবে সাফল্য। শান্ত বলেন, ‘কিছুই বদলায়নি। বাইরে কথা হতেই থাকবে। এখন অনেক ভালো কথা হবে। আবার একটা ম্যাচ খারাপ করলে অনেক সমালোচনা হবে। এটা আমাদের নিয়ন্ত্রণে নেই। ওটা নিয়ে আমরা চিন্তাও করি না।’

‘আমরা প্রতি ম্যাচে কীভাবে পরিকল্পনা করে আসতে পারি, আমাদের পরিকল্পনাটা কী, আমাদের প্রসেসটা কী। যেটা আমাদের নিয়ন্ত্রণে আছে, সেটা নিয়মিত করার চেষ্টা করি। আজকের ম্যাচটা জিততে পেরেছি, আজকের ম্যাচে এমন না যে সবকিছু ঠিক ছিল। এ ম্যাচে কী ভুল ছিল এগুলো নিয়ে কীভাবে পরের ম্যাচে পরিকল্পনা করে এগোতে পারি সেটাই আমাদের পরিকল্পনা থাকে।’-যোগ করেন শান্ত।

ভবিষ্যতে অধিনায়ক হতে কি একধাপ এগিয়ে গেলেন শান্ত? এমন প্রশ্নের জবাবে অধিনায়ক বলেন, ‘আমি এগিয়ে থাকবো কি না আসলেই জানি না। হয়তো যারা বাইরে থেকে দেখেছেন, তারা আরও ভালো বলতে পারবেন। আমার কাজ হলো আমি যতটুকু জানি, ওই অনুযায়ী কীভাবে দলের সাহায্য করতে পারি। এটাই আমি করার চেষ্টা করেছি। এর বাইরে আমি আসলে এ বিষয়ে কিছু বলতে পারবো না।’

আরো পড়ুন  সিলেটে তৃতীয় দিন শেষে সিলেট টেস্টে চালকের আসনে বাংলাদেশ

‘প্রথম আমি অধিনায়ক হিসেবে হারা-জেতা নিয়ে খুব বেশি চিন্তিত না। সত্যি বলছি যে জিনিসটা আমি নিজে করার চেষ্টা করি এবং দলের খেলোয়াড়দের কাছ থেকে চাই প্রসেসটা মেইনটেইন করছে কি না। খেলোয়াড়দের মধ্যে ওই কমিটমেন্টটা আছে কি না। তারা শতভাগ দিচ্ছে কি না।’-যোগ করেন শান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *