শাস্তি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনার

ব্রাজিল-আর্জেন্টিনার মুখোমুখি লড়াইয়ের তেজ ছড়িয়ে পড়েছিল মারাকানার গ্যালারিতেও। সমর্থকদের সহিংস আচরণের নিয়ন্ত্রণ নিতে সেদিন সামরিক পুলিশের লাঠিচার্জও করতে হয়েছে। সবমিলিয়ে মাঠের বাইরের বিষয় সামলে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সুপার ক্লাসিকো শুরু হতে বিলম্ব ঘটে প্রায় আধাঘণ্টা। যে ঘটনার রেশ এখনও কাটেনি। যা নিয়ে ফিফার শৃঙ্খলা কমিটি কাজ শুরু করেছে। শৃঙ্খলা ভঙ্গের দায়ে শাস্তি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা দু’দলেরই।
গত বুধবার (২২ নভেম্বর) ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে দেখা হয়েছিল দুই প্রবল প্রতিদ্বন্দ্বীর। যেখানে ৬৯ বছরের ইতিহাসে প্রথমবারের মত ব্রাজিলকে ঘরের মাঠে বিশ্বকাপের বাছাইপর্বে হার উপহার দেয় আর্জেন্টিনা। তবে এমন ফলের চেয়েও আলোচনার কেন্দ্র দখল করে রয়েছে ওই সময়ে ঘটে যাওয়া সহিংস ঘটনা। ম্যাচ মাঠে গড়ানোর আগেই দ্বন্দ্বে জড়িয়ে পড়েন দুই দেশের সমর্থকরা। তাদের থামাতে পুলিশ লাঠিচার্জ শুরু করে, সেটি নিয়ন্ত্রণের চেষ্টার একপর্যায়ে মাঠ থেকে দল নিয়ে বেরিয়ে যান লিওনেল মেসিরা। পুরো অবস্থা স্বাভাবিক হলে তিনি আবার দল নিয়ে ফিরে আসেন।
বিষয়টি নিয়ে আগেই নিন্দা জানিয়েছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তিনি বলেন, ‘ফুটবল মাঠে বা মাঠের বাইরের এই ধরনের সহিংসতার কোনো স্থান নেই। খেলোয়াড়, সমর্থক, প্রতিযোগিতায় লিপ্ত দলগুলো এবং তাদের কর্মকর্তারা একটি নিরাপদ পরিবেশের দাবিদার।’
এবার এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘ফিফা নিশ্চিত করছে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) ও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের (এএফএ) বিরুদ্ধে শৃঙ্খলা কমিটি প্রক্রিয়া শুরু করেছে।’
তবে কার কি শাস্তি হতে পারে সেটি শৃঙ্খলা বিধিতে বলা নেই। এ বিষয়ে শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তই বাস্তবায়ন করা হবে। খেলার মধ্যে নিরাপত্তা নিশ্চিত না করায় শাস্তি পেতে পারে ব্রাজিল। দর্শকদের উত্যক্ত করা ও দেরিতে খেলা শুরু করায় সাজা হতে পারে আর্জেন্টিনারও। দুই দলই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সীমিত কিংবা পুরোপুরি দর্শকশূন্য মাঠে করারও সাজা পেতে পারে।
কেবল দর্শকদের মাঝেই সেই বিবাদ সীমাবদ্ধ ছিল না, ম্যাচজুড়ে আর্জেন্টিনা-ব্রাজিলের ফুটবলাররাও বেশ কয়েকবার উত্তপ্ত পরিস্থিতি তৈরি করেন। ম্যাচের শেষ দিকে ব্রাজিলের জোয়েলিংটনকে লাল কার্ড দেখানো নিয়েও রয়েছে বিতর্ক। সেদিন ১-০ গোলের জয়ের মাধ্যমে বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করেছে আর্জেন্টিনা। টানা তিন হারে ব্রাজিলের অবস্থান ছয়ে। তারা ৬ ম্যাচে কেবল দুটিতে জয় পেয়েছে, আরেকটি ম্যাচ হয়েছে ড্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *