সাকিবকে টপকে টেস্ট সেরা তাইজুল

বিশ্বকাপ ব্যর্থতা শেষে ঘরের মাঠে দারুণ সিরিজ পার করছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টাইগারদের হয়ে মূল ভূমিকা রেখেছেন অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম। দুই ইনিংস মিলিয়ে তিনি কিউইদের ১০ উইকেট নিয়েছেন। যার সুবাদে বাংলাদেশ সফরকারীদের প্রথম টেস্টে ১৫০ রানের বড় ব্যবধানে ঐতিহাসিক জয় পায়। সাদা পোশাকে এমন নৈপুণ্যের জন্য তাকে ‘পুরষ্কৃত’ করেছে আইসিসি। টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দেওয়ার পাশাপাশি তিনি বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রেটিংও পেয়েছেন।

আজ (বুধবার) বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থাটি হালনাগাদ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। যেখানে টেস্টে বোলারদের মধ্যে আট ধাপ এগিয়ে ১৪ নম্বরে ওঠে এসেছেন তাইজুল। বাঁ-হাতি এই স্পিনারের রেটিং পয়েন্ট ৭০৮, যা বাংলাদেশের বোলারদের মধ্যে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ। এর আগে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের টেস্টে সর্বোচ্চ রেটিং ছিল ৭০৫। ২০১৭ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের সময় তিনি এ কীর্তি গড়েছিলেন। যা টিকেছিল ৬ বছর।

সাকিবকে টপকে যাওয়ার পাশাপাশি নিজের ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিংয়েও উঠে এসেছেন তাইজুল। ৩১ বছর বয়সী এই স্পিনার এর আগে ছিলেন ২২ নম্বরে। টেস্ট র‍্যাঙ্কিংয়ে যা তার ক্যারিয়ারসেরা। যদিও ২০১১ সালের নভেম্বরে সাকিব সর্বোচ্চ সপ্তম স্থানে উঠেছিলেন।

এদিন ব্যাটারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারসেরা অবস্থানে উঠেছেন সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া নাজমুল হোসেন শান্তও। সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করা এ বাঁ-হাতি ব্যাটসম্যান এগিয়েছেন ১৩ ধাপ। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শান্ত’র অবস্থান ৪২ নম্বরে, এর আগে তিনি ৫৫ নম্বরে ছিলেন। সিলেটে একটি অর্ধশতকসহ ৭৯ রান করা মুশফিকুর রহিমও ২০ নম্বরে উঠে এসেছেন চার ধাপ এগিয়ে। তবে টেস্টে এখনও বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সবার ওপরে রয়েছেন চলমান সিরিজে অনুপস্থিত লিটন দাস (১৮)।

আরো পড়ুন  শ্রীলঙ্কা সিরিজে নেই সাকিব, ফিরলেন মাহমুদউল্লাহ

নতুন হালনাগাদকৃত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষে উঠেছেন ভারতীয় লেগস্পিনার রবি বিষ্ণয়। এ কাজে আফগানিস্তানের রশিদ খানকে তিনি টি-টোয়েন্টির নম্বর ওয়ান অবস্থান থেকে সরিয়ে দিয়েছেন। ২৩ বছর বয়সী লেগ স্পিনারকে জায়গা করে দিয়ে রশিদ দুইয়ে নেমে গেছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে অভিষেক হওয়া বিষ্ণয় ৩৪ উইকেট পেয়েছেন ২১ টি-টোয়েন্টিতে। এছাড়া তিন নম্বরে যৌথভাবে আছেন আরও দুই লেগ স্পিনার—ইংল্যান্ডের আদিল রশিদ ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

টি-টোয়েন্টি, টেস্ট ও ওয়ানডের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কোনো পরিবর্তন নেই। নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ যথাক্রমে সাদা পোশাকের প্রথম তিনে আছেন। ওয়ানডের শীর্ষে শুভমান গিল, বাবর আজম ও বিরাট কোহলি; টি-টোয়েন্টি ব্যাটারদের শীর্ষে সূর্যকুমার যাদব, মোহাম্মদ রিজওয়ান ও অ্যাইডেন মার্করাম। একইসঙ্গে অপরিবর্তিত টেস্টের শীর্ষ দুই বোলার রবিচন্দ্রন অশ্বিন ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার অবস্থানও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *