নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ ইরানের

ফিলিস্তিনের গাজায় হামাস ও দখলদার ইসরায়েলের চলমান যুদ্ধের উত্তেজনার মধ্যে সফলভাবে নতুন স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে ইরান।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম শনিবার (২০ জানুয়ারি) জানিয়েছে, সোরাইয়া নামের স্যাটেলাইটটি ৭৫০ কিলোমিটার দূরের কক্ষপথে সফলভাবে পৌঁছেছে। যা কোনো ইরানি স্যাটেলাইটের সর্বোচ্চ স্থানে যাওয়ার নতুন রেকর্ড।

নতুন স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়টি— ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক আকাঙ্খা নিয়ে— ইহুদিবাদী ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন চিন্তার উদ্রেগ করবে বলে ধারণা করা হচ্ছে।

ইরান অনেক আগে থেকেই বলে আসছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা আড়াল করতে তারা কোনো মহাকাশ পোগ্রাম চালাচ্ছে না।

ফিলিস্তিনের গাজায় হামাসের বর্বরতা নিয়ে পুরো মধ্যপ্রাচ্যে এখন উত্তেজনা চলছে। গতকাল শনিবারও ইরানের সশস্ত্র বিপ্লবী গার্ডের কমান্ডারদের লক্ষ্য করে সিরিয়ার রাজধানী দামেস্কের একটি ভবনে ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। এই হামলায় এক জ্যেষ্ঠ কর্মকর্তাসহ বিপ্লবী গার্ডের পাঁচ সদস্য নিহত হয়েছেন। ইরান হুমকি দিয়েছে তারা এই হত্যাকাণ্ডের উপযুক্ত জবাব দেবে।

এর আগে গত সপ্তাহে হঠাৎ করে পাকিস্তানের সঙ্গে ইরানের উত্তেজনা দেখা দেয়। ইরান প্রথমে পাকিস্তানের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর; এর জবাব দিতে ইরানের ভূখণ্ড লক্ষ্য করে পাল্টা হামলা চালায় পাকিস্তান। তবে পরবর্তীতে দুই দেশ নিজেদের মধ্যে সমঝোতার মাধ্যমে উত্তেজনা নিরসন করে।

সূত্র: আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *