পোশাকশ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি ৩২ হাজার টাকা নির্ধারণ করার সুনির্দিষ্ট প্রস্তাব নিম্নতম মজুরি বোর্ডের কাছে আনুষ্ঠানিকভাবে জমা দিয়েছে শ্রমিকপক্ষ।
সোমবার (৯ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় বোর্ডের সভাকক্ষে অনুষ্ঠিত দ্বিতীয় দফার বৈঠকে এই প্রস্তাব উপস্থাপন করা হয়। বৈঠক শেষে উপস্থিত সংশ্লিষ্ট সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে।
এর আগে গত ৪ নভেম্বর নিম্নতম মজুরি বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল। ওই বৈঠকে পোশাক খাতের শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই কার্যকর করার বিষয়ে শ্রমিক ও মালিকপক্ষের প্রতিনিধিরা একমত পোষণ করেন। বোর্ডের এই সুপারিশ চূড়ান্তভাবে অনুমোদিত হলে আগামী বছরের জানুয়ারি মাস থেকেই নতুন বেতন কাঠামো অনুযায়ী মজুরি হাতে পাবেন দেশের তৈরি পোশাকশিল্পের শ্রমিকরা। প্রথম সভার সিদ্ধান্ত অনুযায়ীই আজ দ্বিতীয় বৈঠকে শ্রমিক ও মালিকপক্ষের প্রতিনিধিরা তাদের নিজ নিজ প্রস্তাবিত মজুরি কাঠামো জমা দেন।
উল্লেখ্য, গত ১ নভেম্বর তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারণের লক্ষ্যে ছয় সদস্যের একটি নিম্নতম মজুরি বোর্ড গঠন করে সরকার। এই বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন জেলা ও দায়রা জজ সৈয়দ আজাদ সুবহানী।
বোর্ডের অন্যান্য সদস্যদের মধ্যে মালিকপক্ষের প্রতিনিধি হিসেবে রয়েছেন বিজিএমইএর পরিচালক এ বি এম শামছুদ্দিন ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের যুগ্ম মহাসচিব আসিফ আইয়ুব।
অন্যদিকে শ্রমিকপক্ষের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন এবং বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের (বিজিআইডাব্লিউএফ) সাধারণ সম্পাদক বাবুল আখতার। এছাড়া বোর্ডে নিরপেক্ষ সদস্য হিসেবে যুক্ত রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদ।
বর্তমানে দেশের তৈরি পোশাকশ্রমিকদের সর্বনিম্ন মাসিক মজুরি রয়েছে ১২ হাজার ৫০০ টাকা, যা ২০২৩ সালের ডিসেম্বরের সর্বশেষ মজুরি কাঠামোয় নির্ধারিত হয়েছিল। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বিভিন্ন শ্রমিক সংগঠন ও পক্ষ থেকে দীর্ঘদিন ধরে সর্বনিম্ন মাসিক মজুরি ৩০ হাজার টাকা করার দাবি জানানো হচ্ছিল।

সোমবার, ০৯ নভেম্বর ২০২৬
প্রকাশের তারিখ : ০৯ নভেম্বর ২০২৬
পোশাকশ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি ৩২ হাজার টাকা নির্ধারণ করার সুনির্দিষ্ট প্রস্তাব নিম্নতম মজুরি বোর্ডের কাছে আনুষ্ঠানিকভাবে জমা দিয়েছে শ্রমিকপক্ষ।
সোমবার (৯ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় বোর্ডের সভাকক্ষে অনুষ্ঠিত দ্বিতীয় দফার বৈঠকে এই প্রস্তাব উপস্থাপন করা হয়। বৈঠক শেষে উপস্থিত সংশ্লিষ্ট সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে।
এর আগে গত ৪ নভেম্বর নিম্নতম মজুরি বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল। ওই বৈঠকে পোশাক খাতের শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই কার্যকর করার বিষয়ে শ্রমিক ও মালিকপক্ষের প্রতিনিধিরা একমত পোষণ করেন। বোর্ডের এই সুপারিশ চূড়ান্তভাবে অনুমোদিত হলে আগামী বছরের জানুয়ারি মাস থেকেই নতুন বেতন কাঠামো অনুযায়ী মজুরি হাতে পাবেন দেশের তৈরি পোশাকশিল্পের শ্রমিকরা। প্রথম সভার সিদ্ধান্ত অনুযায়ীই আজ দ্বিতীয় বৈঠকে শ্রমিক ও মালিকপক্ষের প্রতিনিধিরা তাদের নিজ নিজ প্রস্তাবিত মজুরি কাঠামো জমা দেন।
উল্লেখ্য, গত ১ নভেম্বর তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারণের লক্ষ্যে ছয় সদস্যের একটি নিম্নতম মজুরি বোর্ড গঠন করে সরকার। এই বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন জেলা ও দায়রা জজ সৈয়দ আজাদ সুবহানী।
বোর্ডের অন্যান্য সদস্যদের মধ্যে মালিকপক্ষের প্রতিনিধি হিসেবে রয়েছেন বিজিএমইএর পরিচালক এ বি এম শামছুদ্দিন ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের যুগ্ম মহাসচিব আসিফ আইয়ুব।
অন্যদিকে শ্রমিকপক্ষের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন এবং বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের (বিজিআইডাব্লিউএফ) সাধারণ সম্পাদক বাবুল আখতার। এছাড়া বোর্ডে নিরপেক্ষ সদস্য হিসেবে যুক্ত রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদ।
বর্তমানে দেশের তৈরি পোশাকশ্রমিকদের সর্বনিম্ন মাসিক মজুরি রয়েছে ১২ হাজার ৫০০ টাকা, যা ২০২৩ সালের ডিসেম্বরের সর্বশেষ মজুরি কাঠামোয় নির্ধারিত হয়েছিল। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বিভিন্ন শ্রমিক সংগঠন ও পক্ষ থেকে দীর্ঘদিন ধরে সর্বনিম্ন মাসিক মজুরি ৩০ হাজার টাকা করার দাবি জানানো হচ্ছিল।

আপনার মতামত লিখুন